আমেরিকা থেকে আসা ৩০টি গরু জব্দ

আমেরিকা থেকে আসা ৩০টি গরু জব্দ করেছে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ। এক জাতের ঘোষণা দিয়ে অন্য জাতের গরু আমদানি করায় সেগুলো জব্দ করা হয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র থেকে আসা ৩০টি গরু জব্দ বিষয়টি নিশ্চিত করেছেন কাস্টম হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মোহাম্মদ আবদুস সাদেক। শুক্রবার সন্ধ্যার পর গরুগুলো জব্দ করা হয় বলে জানান তিনি।

কাস্টমসের এ কর্মকর্তা বলেন, গরুগুলো আমদানি করেছে রাজধানীর খিলক্ষেতের ডেইরি সান প্রাইভেট লিমিটেড নামের একটি ফার্ম। তারা ঘোষণা দিয়েছিল হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু আমদানির। কিন্তু আমদানি করেছে ব্রাহমা জাতের গরু। এর মধ্যে ১৭টি ষাঁড় এবং ১৩টি গাভী বলেও জানান তিনি।

মোহাম্মদ আবদুস সাদেক বলেন, সেগুলো যে ব্রাহমা জাতের গরু, সেটা যুক্তরাষ্ট্র সরকারের নথিতে স্পষ্ট উল্লেখ আছে। তাছাড়া প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা এসেও গরুর জাত নিশ্চিত করেছেন।

ঘোষণা বহির্ভূতভাবে গুরুগুলো আমদানি করায় সেগুলো জব্দ করা হয়েছে জানিয়ে এই কাস্টমস কর্মকর্তা বলেন, সাময়িকভাবে সংরক্ষণের জন্য গরুগুলো সাভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে পাঠিয়ে দেওয়া হয়েছে।

Comments