নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

সাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের অন্ধ্র উপকূল অতিক্রম করেছে এবং কিছুটা দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে আজ মঙ্গলবার (১৪ অক্টোবর) বাংলাদেশের দেশের কিছু অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হবে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, গভীর নিম্নচাপটি ভারতের অন্ধ্র উপকূল অতিক্রম করে কিছুটা শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ দেশে এ বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ভারতের উত্তর অন্ধ্র উপকূল অতিক্রম করেছে এবং দুর্বল হয়ে ভারতের তেলেঙ্গানায় নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হতে পারে। অন্যদিকে মৌসুমী বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, নিম্নচাপের প্রভাবে রাজশাহী, সিলেট, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Comments