পেঁয়াজের কেজি ১৬ টাকা

পেঁয়াজের কেজি ১৬ টাকা

ঈদুল আজহাকে সামনে রেখে ভারত থেকে পেঁয়াজ আমদানি বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এ অবস্থায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানিও বেড়েছে। চাহিদার তুলনায় সরবরাহ বেশি হওয়ায় স্থানীয় পর্যায়ে পেঁয়াজের দাম পাইকারি ও খুচরা উভয় পর্যায়েই কমেছে। গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ ২৩ থেকে ২৪ টাকা দরে বিক্রি হলেও, বর্তমানে তা ১৬-১৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর নিন্মমানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১ থেকে ১২ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে দীর্ঘ ৭৫ দিন বন্ধের পর গত ৮ জুন থেকে বন্দর দিয়ে স্বাস্থ্যবিধি মেনে পেঁয়াজসহ অন্যান্য পণ্যের আমদানি-রফতানি শুরু হয়। প্রথমদিকে ২০-২৫ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ৪০-৪২ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। বন্দর দিয়ে নাসিক ও ইন্দোর জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। গত ৯ দিনে ৩৪৮টি ট্রাকে সাড়ে ৭ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এদিকে হিলির বাজারে খুচরাতে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১২ টাকা থেকে ১৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা একসপ্তাহ আগে ২০ থেকে ২৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছিলো। এদিকে পেঁয়াজের দাম কমে আসায় খুশি সাধারণ মানুষ।

Comments