ভবিষ্যতের কথা মাথায় রেখে বর্তমান জাতীয় দল

ভবিষ্যতের কথা মাথায় রেখে বর্তমান জাতীয় দল

এই দলটা শুধু নেপাল টুর্নামেন্টের জন্য নয়। যারা ডাক পেয়েছেন তারা যেন নিজেদের সেরাটা উজাড় করে প্রমাণ করতে পারেন এবং জাতীয় দলে জায়গা করে নিতে পারেন।’

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভুইয়া কয়েক দিনের মধ্যে কলকাতা হতে ঢাকায় ফিরবেন। কলকাতায় মোহামেডানের জার্সি গায়ে আই লিগ খেলছেন এখন। তাকে পেতে বাফুফে চিঠি দিয়েছিল। মোহামেডানও জামালকে ঢাকায় পাঠানোর উদ্যোগ নিয়েছে। জামাল এখন কলকাতায় নেপালের ভিসার জন্য আবেদন করেছেন। বাফুফে জানিয়েছে নেপালের ভিসা পেয়ে গেলে জামাল ঢাকায় ফিরবেন। তাহলে কি জাতীয় দলের সঙ্গে নেপালে যাবেন না অধিনায়ক জামাল? বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানিয়েছেন জামার এখন যেতে পারবেন না। তিনি পরে যাবেন।’ বাংলাদেশ ফুটবল দল নেপালে যাবে ১৮ মার্চ। সেখানে তিন জাতির টুর্নামেন্ট শুরু হবে ৩২ মার্চ। বাফুফে ধরে নিচ্ছে এর আগেই জামাল ভুঁইয়া কাঠমান্ডুতে যোগ দেবেন। ঢাকায় ফিরে জামাল চলে যাবেন ময়মনসিংহে। সেখানে তার পৈতৃক বাড়ি। গত জানুয়ারিতে জামাল ভুঁইয়ার দাদী ইন্তেকাল করেন। জামাল ছিল দাদীর খুব আদরের। ঢাকায় ফিরে জামাল দাদীর কবরে দোয়া করতে যাবেন। একারণে বাফুফে তাকে ছাড় দিচ্ছে।

আজ থেকে জাতীয় দলের অনুশীলন শুরু হবে। সকালে ১০টায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলন হবে এক ঘণ্টা। গত দুই দিনে জিম সুইমিং করেছেন ফুটবলাররা। ক্যাম্পে অন্য সব খেলোয়াড়ও যোগ দিয়েছেন কাল। প্রথম দিন ২৭ জন ফুটবলার যোগ দেন। আর গতকাল আশরাফুল রানা, আব্দুল্লাহ, আনিসুর রহমান জিকো ক্যাম্পে এসেছেন।

খেলোয়াড়দের নিয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টালে উঠেছেন বাংলাদেশ দলের ইংলিশ কোচ জেমি ডে। প্রথম দিন ক্যাম্প হয়েছিল পুরানা পল্টনের একটি হোটেলে। গতকাল আচমকা সেই হোটেল পরিবর্তন করে শাহাবাগে হোটেল ইন্টারকন্টিনেন্টালে উঠেছেন। পল্টনের হোটেলটিতে যাওয়া-আসা করতে গিয়ে নানা ঝক্কিঝামেলা পোহাতে হয়। ট্র্যাফিক জ্যাম ছাড়াও সাধারণ মানুষের ভিড় লেগেই থাকে। হোটেলে ঢোকার পথেও বিড়ম্বনা সইতে হয়। নানা ঝামেলা পেছনে ঠেলে দিয়ে খেলোয়াড়দের তুলে দেওয়া হয়েছে পাঁচ তারকা হোটেলে।

ফুটবল দলের ম্যানেজার ইকবাল হোসেন

জাতীয় দলের ম্যানেজার নিয়ে অনেক প্রশ্ন ছিল। শেষ পর্যন্ত গতকাল রাতে ম্যানেজার চূড়ান্ত করেছে বাফুফে। জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় ইকবাল হোসেনকে ম্যানেজার ঘোষণা করা হয়েছে। ইকবাল হোসেন শুধুমাত্র নেপালগামী বাংলাদেশ ফুটবল দলের দায়িত্ব পালন করবেন বলে জানায় বাফুফে। ইকবাল বাফুফের গত মেয়াদের কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। সেই সঙ্গে রেফারিজ কমিটির দায়িত্ব পালন করেছিলেন।

Comments