লিফট উৎপাদনের যন্ত্রাংশ আমদানিতে মূসক ও শুল্ক ছাড়

লিফট উৎপাদনের যন্ত্রাংশ আমদানিতে মূসক ও শুল্ক ছাড়

দেশে এলিভেটর বা লিফট উৎপাদনের জন্য যন্ত্রাংশ আমদানিতে শর্তসাপেক্ষে মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্কে ছাড় দিয়েছে সরকার। তবে এ ক্ষেত্রে আগাম কর পরিশোধ করতে হবে। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, লিফটের স্থানীয় উৎপাদন এবং উহার উপকরণ ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে আরোপণীয় আগাম কর ব্যতীত সমুদয় মূল্য সংযোজন কর (মূসক) এবং সম্পূরক শুল্ক শর্তসাপেক্ষে অব্যাহতি প্রদান করা হলো। শর্তগুলোর মধ্যে রয়েছে-

>>উক্ত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বালাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বা ক্ষেত্রমত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ কর্তৃক নিবন্ধিত হতে হবে।

>> পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের অনুকূলে পরিবেশ অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ছাড়পত্র গ্রহণ করতে হবে।

>> যথাযথ কাস্টমার সেবা প্রদানের লক্ষ্যে উক্ত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের অধীন বিক্রয় , খুচরা যন্ত্রাংশ ও বিক্রয়োত্তর সেবা প্রদানের ব্যবস্থা থাকতে হবে।

প্রজ্ঞাপনে আর বলা হয়, ২০১২ সালের মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন প্রদত্ত ক্ষমতাবলে লিফটের স্থানীয় উৎপাদনে উহার উপকরণ ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে উহাদের উপর আরোপনীয় আগাম কর ব্যতীত সমুদয় মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক হতে শর্তসাপেক্ষে অব্যাহতি প্রদান করা হলো। আর এ আদেশ ২০২২ সালের ৩০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

Comments