স্বাস্থ্যবিধি মেনে সংসদে বাজেট অধিবেশন শুরু

স্বাস্থ্যবিধি মেনে সংসদে বাজেট অধিবেশন শুরু

করোনাভাইরাসের মহামারীর মধ্যে সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। বুধবার বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়।

এদিন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত থাকলেও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ সংসদে যাননি। যদিও জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এ অধিবেশনে উপস্থিত আছেন।

এ অধিবেশনে আগামীকাল বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি বর্তমান সরকারের দ্বিতীয় বাজেট।

অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও জামিলুর রেজা চৌধুরী, সংসদ সদস্যদের মৃত্যুতে শোক প্রস্তাব আনেন।

করোনাভাইরাস সংক্রমণকালে অনুষ্ঠেয় বাজেট অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পরিকল্পনা নিয়েছে জাতীয় সংসদ। সংসদ সচিবালয়ের বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বাইরে অন্যদের যেতে নিষেধ করা হয়েছে। অন্য সময়ে সাংবাদিকরা বাজেট অধিবেশন শুনতে উপস্থিত থাকতে পারতেন।

তবে এবার সংসদে যেতে নিষেধ করা হয়েছে করোনা আক্রান্ত সাংসদ ও বয়োজ্যেষ্ঠর। এর সংখ্যা প্রায় ৩৫ জন। ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে ৩৫ জনকে বাদ দিয়ে বাকি যারা রয়েছেন তাদের চার ভাগ করা হয়েছে। অর্থাৎ একজন সদস্যের এই অর্থবছরের বাজেট অধিবেশনে মাত্র তিন দিন সংসদে গেলেই চলবে।

তবে প্রধানমন্ত্রী সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা, অর্থমন্ত্রী, সরকার দলীয় চিফ হুইপ ও বিরোধীদলীয় হুইপ প্রতিদিন সংসদে উপস্থিত থাকতে পারবেন। এর বাইরে অন্য সবাইকে ১২ কার্যদিবসের এই বাজেট অধিবেশনে মাত্র তিন দিন সংসদে উপস্থিত থাকলেই চলবে।

Comments